২৭ এপ্রিল ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ১৭ সংখ্যা: বার্লিন, সোমবার ২৩এপ্রি–২৯এপ্রি ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 17 issue: Berlin, Monday 23Apr-29Apr 2018

সন্ত্রাসবাদে উসকানির অভিযোগে তুরস্কে ১৭ সাংবাদিকের জেল

জুমহুরিয়েত পত্রিকার সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ হলো যে তারা নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি, কট্টর বামপন্থি দল পিপলস লিবারেশন বিস্তারিত »

বাংলাদেশ: ভয়ের সংস্কৃতিতে বাধাগ্রস্ত শিল্পের চর্চা

২০১৩ সাল থেকে উগ্র ও জঙ্গিবাদী হামলায় কমপক্ষে ৩০ জন মারা গেছেন৷ এসব হামলার মূল লক্ষ্য ছিল ব্লগার, ভিন্ন ধর্মাবলম্বী, মুক্তমনা মানুষ ও বিস্তারিত »

তারেক জিয়া কোন দেশের নাগরিক?

চলছে অভিযোগ-পালটা অভিযোগ৷ পররাষ্ট্র প্রতিমন্ত্রী অবশ্য দাবি করেছেন যে, এমন প্রমাণ আছে যা তারেক বাংলাদেশের নাগরিক আছেন কিনা সেই প্রশ্ন বিস্তারিত »

বিশ্ব বই দিবসে আমার সবচেয়ে ভালোলাগা একটি বই - যাযাবর এর দৃষ্টিপাত

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবসে আমার সবচেয়ে ভালোলাগা একটি বই - দৃষ্টিপাত এর সাহিত্যশৈলী সাহিত্যরসিক বাঙালিদের কাছে তুলে ধরতে চাই। যাযাবর (বিনয় বিস্তারিত »

আমূল সংস্কারের অপেক্ষায় ইউরোপ

ইউরোপীয় ইউনিয়নের দ্রুত সংস্কারের প্রয়োজন, এ বিষয়ে তেমন মতপার্থক্য নেই৷ কিন্তু ইউরোপ কোন পথে এগোবে, তা নিয়ে ঐকমত্যের অভাব রয়েছে৷ ফ্রান্স ও বিস্তারিত »

আজয় রায় - ক্ষোভ নিয়ে সন্তান হত্যার বিচারের অপেক্ষা

তিন বছর ধরে অভিজিৎ রায় হত্যাকাণ্ডের বিচারের অপেক্ষা করছেন তাঁর বাবা অজয় রায়৷ ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বইমেলা শেষে জঙ্গিদের হাতে নির্মমভাবে বিস্তারিত »

ম্যার্কেল-মাক্রোঁ: সহযোদ্ধা হলেও ফারাক অনেক

ইউরোপীয় ইউনিয়নের সংহতির ক্ষেত্রে চালক দু'টি দেশ – জার্মানি ও ফ্রান্স৷ কিন্তু ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর দ্রুতগামী সংস্কার বিস্তারিত »

শেখ হাসিনার সবচেয়ে বড় শত্রু কি ছাত্রলীগ?

শত্রুর মুখে ছাই দিয়ে আরেকটি স্বীকৃতি পেয়েছেন শেখ হাসিনা৷ একই সময়ে এক ছাত্রলীগ নেতার অপকর্মের ভিডিও শত্রুর মুখে হাসিও ফুটিয়েছে৷ ভিডিওটি বিস্তারিত »

ট্রাফিক লাইট কাল্চার জার্মানিতে পথচারী ও গাড়িচালক দেরকে আনন্দ যোগাচ্ছে।

জার্মানিতে ট্রাফিক সিগনালেই বিখ্যাত ব্যক্তিদের দেখা!

মনীষীদের সঙ্গে সমকামী যুগল বা কার্টুনের চরিত্ররাও ধীরে ধীরে রাস্তার মোড়ে লাল-হলুদ-সবুজ ট্রাফিক বাতিগুলোয় প্রতীক হিসেবে ভেসে উঠছে৷ শহরের সঙ্গে মনীষী বা কার্টুনের চরিত্রটির কোনো না কোনো সংযোগ নিশ্চয়ই রয়েছে৷ ট্রাফিক লাইট কাল্চার জার্মানিতে পথচারী ও গাড়িচালক দেরকে আনন্দ যোগাচ্ছে। কার্ল মার্ক্সের লালবাতি আবক্ষ শ্মশ্রুযুক্ত যে ব্যক্তিটি দু’হাত বাড়িয়ে ট্রাফিক সামলাচ্ছেন ট্রিয়ার শহরের এই বিস্তারিত »

রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘গণহত্যা’ পরিচালনা করছে মিয়ানমার

রোহিঙ্গা জাতিকে নির্মূলের লক্ষ্যে গণহত্যা পরিচালনা করছে মিয়ানমারের সেনাবাহিনী৷ আর আন্তর্জাতিক সমাজ এই বিস্তারিত »

ভারতবর্ষের অহিংস চেতনার কর্ণধার মহাত্মা গান্ধী'র মৃত্যু দিবস

আজ ৩০ জানুয়ারি, আজকের এই দিনে ১৯৪৮ সনে, ভারতবর্ষের অহিংস চেতনার কর্ণধার মহাত্মা গান্ধী এক উগ্রবাদী হিন্দু বিস্তারিত »

Heinrich Böll zu Ehren - হাইনরিখ ব্যোল এর সম্মানে

Heinrich Böll hätte am 21. Dezember seinen einhundertsten Geburtstag gefeiert. Kölner, Rheinländer, Katholik und Sohn eines Tischlers, war es ihm nicht in die Wiege gelegt, einmal zu den ganz Großen der deutschen Nachkriegsliteratur emporzusteigen. 1985 ist er in seinem বিস্তারিত »

রাজনীতি

প্রধানমন্ত্রীর আজকের বক্তব্যের দিকে তাকিয়ে সবাই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সন্ধ্যায় জাতীয় সংসদে কোটা সংস্কার নিয়ে কথা বলতে পারেন বলে জানিয়েছেন আওয়ামী বিস্তারিত »

কেউ কেন বিরোধী দলে থাকতে চায় না?

প্রশ্নটা অন্যভাবে করা যায়৷ কেন সবাই ক্ষমতায় যেতে চায়? আরে এটা কোনো প্রশ্ন হলো? ক্ষমতা মানে বোঝ না? ইচ্ছেমতো সব করা বিস্তারিত »

অর্থনীতি

অ্যামেরিকা-ইউরোপ বাণিজ্য যুদ্ধ আসন্ন?

শুধু চীন নয়, ইউরোপ তথা বাকি বিশ্বের সঙ্গেও বাণিজ্য যুদ্ধ শুরু করতে প্রস্তুত অ্যামেরিকা৷ জি-টোয়েন্টি সম্মেলনে বিস্তারিত »

ভারতে প্রবৃদ্ধি বাড়লেও তলানিতেই রয়ে যাবে গরিবের স্বপ্ন

চলতি বছরে দেশের আর্থিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৭৫ হলেও আগামীতে তা বেড়ে হবে অন্তত ৭ শতাংশ৷ সরকার প্রবৃদ্ধির বিজয় বিস্তারিত »

সাহিত্য ও কবিতা

হলদিয়ায় বিশ্ববাংলা কবিতা মহোৎস

১০ম বিশ্ব সাহিত্য উৎসবে ২০১৮, কবিদের মিলন মেলায় বাংলাদেশের কবি সাহিত্যিকের একটি দল গত ২৭ থেকে ২৯ জানুয়ারি বিস্তারিত »



আজকের কার্টুন

লাইফস্টাইল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ