১৮ ফেব্রুয়ারি ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ০৭ সংখ্যা: বার্লিন, সোমবার ১২ফেব্রু–১৮ফেব্রু ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 07 issue: Berlin, Monday 12Feb-18Feb 2018

পাহাড়ি নারীর ধর্ষণ ইতিহাসের কষ্টিপাথরে বিচার করতে হবে

সম্প্রতি রাঙামাটির বিলাইছড়িতে উনিশ বছরের এক মারমা তরুণী ধর্ষিত হয়েছেন আর তাঁর কিশোরী বোনটি যৌন নিগ্রহের শিকার হয়েছেন৷ অথচ আইরনিক্যালি বিস্তারিত »

‘খালেদার সাজা ‘জটিলতা’ তৈরি করেছে’

ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের প্রধান জ্যঁ ল্যামবার্ট মনে করেন বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাজার পর বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে বিস্তারিত »

বিএনপির ‘শান্তিপূর্ণ' আন্দোলন ও কিছু কথা

দলের সর্বোচ্চ নেতা কারাগারে, অথচ নেতাকর্মীরা অনশন, শান্তিপূর্ণ সমাবেশ করে প্রতিবাদ জানাচ্ছেন৷ কেন জানি, বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির বিস্তারিত »

‘ক্ষমতায় এলে গোটা কার্যকাল ধরেই দায়িত্বে থাকবো’

সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে আঙ্গেলা ম্যার্কেল সাফ বলে দিয়েছেন, জার্মান চ্যান্সেলর হিসেবে তিনি চতুর্থবার শপথ নিয়ে মেয়াদ পূর্ণ করতে বিস্তারিত »

তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে ঢোকার লড়াই

ইউরোপীয় ইউনিয়নের অংশ হওয়ার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছেন তুরস্কের রাষ্ট্রপ্রধান রেচেপ তাইয়্যেপ এর্দোয়ান৷ কিন্তু শেষপর্যন্ত তিনি সফল হতে বিস্তারিত »

জার্মানিতে কোয়ালিশন চুক্তি সত্ত্বেও অসন্তোষ

জার্মানিতে অবশেষে এক স্থিতিশীল সরকার গড়ার সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠার পরেও শরিক দলগুলির মধ্যে অসন্তোষ দূর হচ্ছে না৷ সামাজিক গণতন্ত্রী, তথা বিস্তারিত »

খালেদার বিরুদ্ধে মামলার রায় কী হবে?

সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি'র চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির মামলার রায় হতে পারে বৃহস্পতিবার৷ রায় কী হবে তা নিয়ে চলছে বিস্তারিত »

৫ ফেব্রুয়ারি হিসেব মেলাবার দিন

মনে আছে নিশ্চয়ই আমাদের সকলেরই ৫ বছর আগের কাহিনী, ২০১৩ সনের শাহবাগ আন্দোলনের কথা। আজ ৫ ফেব্রুয়ারী এই দিনে শাহবাগ চত্বরে একত্র হয় কয়েকজন ব্লগার। বিস্তারিত »

৭০ তম মৃত্যু দিবস

ভারতবর্ষের অহিংস চেতনার কর্ণধার মহাত্মা গান্ধী'র মৃত্যু দিবস

আজ ৩০ জানুয়ারি, আজকের এই দিনে ১৯৪৮ সনে, ভারতবর্ষের অহিংস চেতনার কর্ণধার মহাত্মা গান্ধী এক উগ্রবাদী হিন্দু নাথুরাম গডসে এর গুলিতে নিহত হন। গান্ধীজীর মৃত্যতে ভারতের সকল জনগনের সাথে সাথে প্রধানমন্ত্রী নেহেরু ও সবচেয়ে বেশি শোকাহিত হন। নেতাজী সুভাষ বোসের অন্তর্ধান যদিওবা নেহেরুর একচ্ছত্র নেতৃত্বের পথ সুগম করেছিলো এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে একক নেতা হিসেবে নেহেরু জায়গা করে নিয়েছিলেন, কিন্তু মহাত্মা গান্ধীর বিস্তারিত »

Heinrich Böll zu Ehren - হাইনরিখ ব্যোল এর সম্মানে

Heinrich Böll hätte am 21. Dezember seinen einhundertsten Geburtstag gefeiert. Kölner, Rheinländer, Katholik und Sohn eines Tischlers, war es ihm nicht in die Wiege gelegt, einmal zu den ganz Großen der deutschen Nachkriegsliteratur emporzusteigen. 1985 ist er in seinem বিস্তারিত »

জার্মান কথাসাহিত্যিক হাইনরিখ ব্যোল এর জন্ম শতবার্ষিকী আজ

"আমি একজন ক্লাউন, মুহূর্তের স্মৃতিকথা সংগ্রাহক" নোবেল পুরস্কার বিজয়ী জার্মান কথাসাহিত্যিক হাইনরিখ ব্যোল বিস্তারিত »

শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমাপ্তিলগ্নে পাকিস্তান সেনাবাহিনী তাদের সহযোগীদের সহায়তায় দেশের বিস্তারিত »

রাজনীতি

সদস্য বাড়ছে, সমর্থন কমছে, বিপাকে এসপিডি

জার্মানিতে সরকার গড়ার আগেই জনসমর্থন হারাচ্ছে দুই প্রধান রাজনৈতিক শিবির৷ বিশেষ করে এসপিডি দলের মধ্যে বিস্তারিত »

‘খালেদা জিয়ার কারাদণ্ড নির্বাচনে প্রভাব ফেলবে'

চলতি বছরেই অনুষ্ঠিত হতে পারে একাদশ জাতীয় সংসদ নির্বাচন৷ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি৷ এসময় বিস্তারিত »

অর্থনীতি

ভারতে প্রবৃদ্ধি বাড়লেও তলানিতেই রয়ে যাবে গরিবের স্বপ্ন

চলতি বছরে দেশের আর্থিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৭৫ হলেও আগামীতে তা বেড়ে হবে অন্তত ৭ শতাংশ৷ সরকার প্রবৃদ্ধির বিজয় বিস্তারিত »

রেমিটেন্স প্রবাহ কমার নেপথ্যে

বাংলাদেশে বৈধভাবে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স কমে গেছে৷ গত ১০ মাসে রেমিটেন্স কমেছে প্রায় ১৫ হাজার কোটি টাকা,এর বিস্তারিত »

সপ্তাহিক নিউজ

‘বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া উচিত অক্সফামের’

হাইতি এবং চাদ-এ যৌন কেলেঙ্কারির অভিযোগে চাকরি হারানো রোলান্ড ফান হাউয়ারমেইরেন-কে কেন বাংলাদেশে পাঠানো হলো? বিস্তারিত »

সাহিত্য ও কবিতা

হলদিয়ায় বিশ্ববাংলা কবিতা মহোৎস

১০ম বিশ্ব সাহিত্য উৎসবে ২০১৮, কবিদের মিলন মেলায় বাংলাদেশের কবি সাহিত্যিকের একটি দল গত ২৭ থেকে ২৯ জানুয়ারি বিস্তারিত »

বিনোদন

শরীরের ওপর দিয়ে চলে গেল ট্রেন!

রেললাইনে শুয়ে পড়েছিলেন তিনি৷ ট্রেন ছুটে গেল ওপর দিয়ে৷ তারপর অক্ষত অবস্থায় উঠে দাঁড়ালেন তিনি৷ এক কাশ্মীরির এমন বিস্তারিত »



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ