২১ সেপ্টেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ৩০শ সংখ্যা: বার্লিন, রবিবার ২৩জুল – ২৯জুল ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 30th issue: Berlin,Sunday 23Jul – 29Jul 2017

ভারতের ১১ তম মহান রাষ্ট্রপতি বিজ্ঞানী এ পি যে আবুল কালাম চলে গেলেন নাফেরার দেশে

তিনি ছাত্রদের ভালোবাসতেন

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2015-07-27   সময়ঃ 06:21:28 পাঠক সংখ্যাঃ 713

ভারতের ১১ তম মহান রাষ্ট্রপতি বিজ্ঞানী এ পি যে আবুল কালাম আজ সোমবার ৮৪ বছর বয়সে চলে গেলেন নাফেরার দেশে। স্বচ্ছলতার শৈশব ছিল না আবুল কালামের, খাবার জোটাতে আট বছর বয়সে খবরের কাগজও বিক্রি করতে হয়েছিল তাঁকে। সেই মানুষটি একদিন ভারতের রাষ্ট্রপতি হবেন তা তিনি নিজেও অনুধাবন করেন নি। কালাম মানুষের সঙ্গ উপভোগ করতেন, তিনি ছাত্রদের ভালোবাসতেন, শেষ সময়টিও ছাত্রদের সঙ্গেই ছিলেন তিনি।

আবুল কালাম গত দুই দশকে এক কোটি ৮০ লাখ তরুণের সঙ্গে মতবিনিময়  করেছেন। গত বছর ঢাকায় এক অনুষ্ঠানে জানিয়ে গিয়েছিলেন তিনি। ভারতের একাদশ রাষ্ট্রপতি ছিলেন ড. কালাম, দায়িত্ব পালন করেছেন ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত, পেয়েছেন ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ খেতাব।

সোমবার সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে এক অনুষ্ঠানে ছাত্র-শিক্ষক সিম্পসিউম এ বক্তৃতা দিচ্ছিলেন কালাম, সেখানেই হঠাৎ ঢলে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে তাকে নেওয়া হয় হাসপাতালে। কিন্তু ততক্ষণে তিনি সবাইকে ছেড়ে চলে গেছেন ওপারে। তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাঁর বিদেহী আত্মার স্বর্গীয় শান্তি কামনা করছি।

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

বাংলাদেশের প্রাইমারি ও মাধ্যমিক শিক্ষা পাঠক্রমে ব্যাপক পরিবর্তন করা হয়েছে জানুয়ারি ২০১৭ তে বিতরণকরা নতুন বইয়ে অদ্ভুত সব কারণ দেখিয়ে মুক্ত-চর্চার লেখকদের লেখা ১৭ টি প্রবন্ধ বাংলা বই থেকে বাদ দেওয়া হয়েছে এবং ইসলামী মৌলবাদী লেখা যোগ হয়েছে, আপনি কি এই পুস্তক আপনার ছেলে-মেয়েদের জন্য অনুমোদন করেন?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ