১৯ সেপ্টেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ৩৭শ সংখ্যা: বার্লিন, রবিবার ১০সেপ্টে – ১৬সেপ্টে ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 37th issue: Berlin,Sunday 10Sep - 16Sep 2017

ছাত্রদের ভ্যাট সমস্যা ও সরকারী দুর্বলতা

শিক্ষার্থীদের আন্দোলন

প্রতিবেদকঃ মোনাজ হক, বার্লিন তারিখঃ 2015-09-13   সময়ঃ 06:29:26 পাঠক সংখ্যাঃ 407

ছাত্রদের টিউশন ফি এর উপর ভ্যাট আরোপের বিরুদ্ধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন এখন রাস্তায় থেকে রাজনৈতিক দল বিএনপি এর "ঘোলা পানিতে মাছ শিকারের" পাঁয়তারা লক্ষনীয়। ছাত্ররা একদিনব্যাপী অবরোধ করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রধান হিসাবে ঘোষণা দিয়েছেন - "ছাত্ররা নয় বিশ্ববিদ্যালয়কেই ভ্যাট দিতে হবে"। এর পরেও আন্দোলন না থামার কারণ কে বিশ্লেষণ করতেই আজ আমার এই লেখা :

বাংলাদেশ একটি অনুন্নত দেশ এটাই আর একবার প্রমানিত হলো। কারণ যখন সর্বচ্চ ক্ষমতাধর (সরকার প্রধান), প্রধান মন্ত্রী শেখ হাসিনা, পার্লামেন্ট এ ঘোষণা দেন "ছাত্ররা নয় বিশ্ববিদ্যালয় কেই ভ্যাট দিতে হবে" এর পরেও কি ভাবে সাংঘর্ষিক ছাত্র আন্দোলন চলতে পারে আমার মাথায় ঢুকছে না? এর পরেও আবার অর্থ মন্ত্রী বললেন "এ বছর নয় পরের বছর ভ্যাট দিতে হবে ছাত্রদেরকে" - এই ঘটনার পরেই অর্থ মন্ত্রী চাকুরী শেষ হাবার কথা। কারণ এটি সরকার প্রধানের ঘোষণার বিরোধী একটি আচরণ।

একটি তুলনামূলক আলোচনা করলে জিনিষটা পরিস্কার হবে। সম্প্রতি সিরিয়া থেকে হাজার হাজার শরণার্থী ইউরোপ আশ্রয় পাওয়ার জন্যে যখন সপ্তাহ ধরে ভেসে বেড়াচ্ছিল তখন আঙ্গেলা ম্যারকেল পার্লামেন্টে অনেক আলোচনার পরে ঘোষণা দিলেন আজ থেকে "শরণার্থীদের জন্যে জার্মানির সীমান্ত খুলে দেওয়া হলো" সাথে সাথে ৮ হাজার শরণার্থী জার্মানি ও অস্ট্রিয়া তে আশা শুরু করলেন, আর তার জন্যে সঙ্গে সঙ্গে জার্মান অর্থমন্ত্রী ৬ বিলিয়ন ইউরো বরাদ্দ দিলেন, ৪ হাজার শৈনবাহিনী সদস্য ও পুলিশ বাহিনী পুরো শরনার্থী প্রার্থী দেরকে সহায়তা দিচ্ছেন, আর রেডক্রস এবং সর্বস্তরের জনগণ ও সহায়তায় নেমে গেলেন। চিন্তা করুন জার্মান অর্থ মন্ত্রী যদি বলত "না আমাদের এত অর্থ নেই শরণার্থী দের জন্যে" - তাহলে কিন্তু পুরো শরণার্থী পুনর্বাসন প্রশ্ন বিদ্ধ হত, অথবা জার্মান অর্থমন্ত্রী চাকুরী সেই দিনই শেষ হয়ে যেত।

একেই বলা হয় সরকারী সিদ্ধান্ত Once you make a decision, the universe conspires to make it happen. বাংলাদেশে এখনো সুশাসনের অভাব রয়েছে তাই সামান্য একটা ঘটনা থেকে পুরো ঘটনাটাই ঘোলাটে হয়ে গেল। আর যা বলছিলাম হয়ত এটা থেকেই আবার সরকার বিরোধী আন্দোলনের সুচনা হবে।

বাংলাদেশে কি আর কোনো অর্থর্নীতিবিদ নেই যাকে হাসিনা সরকারের অর্থ মন্ত্রী বানানো যায়? জার্মানিতে উচ্চ শিক্ষা সম্পূর্ণ অবৈতনিক, জার্মান ও বিদেশী সকলের জন্যই। সামান্য ২০০ ইউরো সেমিস্টার ফী এর বিনিময়ে ছাত্ররা বিনা ভাড়ায় ৬ মাস পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারে। এছাড়াও ছাত্র-ছাত্রী রা পাঁচ বছর পর্যন্ত সরকারী অনুদান প্রতিমাসে ৭০০ ইউরো পায় যার ৫০% লেখাপড়া শেষে ফিরিয়ে দেওয়ার শর্তে সুদ মুক্ত ধার গ্রহণ করতে পারে। জার্মান সংবিধানে প্রতিটি জনগনের অন্ন-বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষা পওয়ার অধিকার দেওয়া হয়েছে, তাই শিক্ষা ও একটি মৌলিক অধিকার। আমার জানা মতে বাংলাদেশের সংবিধানেও এই মৌলিক অধিকারগুলি প্রতিটি জনগনের জন্যে সংরক্ষিত আছে।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

বাংলাদেশের প্রাইমারি ও মাধ্যমিক শিক্ষা পাঠক্রমে ব্যাপক পরিবর্তন করা হয়েছে জানুয়ারি ২০১৭ তে বিতরণকরা নতুন বইয়ে অদ্ভুত সব কারণ দেখিয়ে মুক্ত-চর্চার লেখকদের লেখা ১৭ টি প্রবন্ধ বাংলা বই থেকে বাদ দেওয়া হয়েছে এবং ইসলামী মৌলবাদী লেখা যোগ হয়েছে, আপনি কি এই পুস্তক আপনার ছেলে-মেয়েদের জন্য অনুমোদন করেন?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ