২২ নভেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ৪৪শ সংখ্যা: বার্লিন, রবিবার ২৯অক্টো–০৪নভে ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 44th issue: Berlin,Sunday 29Oct-04Nov 2017

সিপিবির একাদশ কংগ্রেস ২৮ - ৩১ অক্টোবর

বাংলাদেশের কমুনিস্ট পার্টি কি নতুন আন্দোলনের পথে?

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2016-10-30   সময়ঃ 23:42:30 পাঠক সংখ্যাঃ 341

লড়াই-সংগ্রামের ঐতিহ্যবাহী প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির একাদশ কংগ্রেস উদ্বোধন হয়েছে ২৮ অক্টোবর চলবে ৩১ অক্টোবর অব্দি। শুক্রবার বিকালে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সংগীত গেয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ‌্য দিয়ে কংগ্রেসের সূচনা হয়।

সোভিএট্ উনিয়নের বিলুপ্তির পরে বাংলাদেশের কমুনিস্ট পার্টি যখন সমাজতান্ত্রিক আদর্শ থেকে দূরে অবস্থান নিলো ও পার্টি যেদিন সম্পত্তি ভাগ করে ট্রাস্ট আর মুক্তি ভবন বানালো তখন থেকেই পার্টির করুন অবস্থায় চলে গেছে। ১৯৯০ এর পরে বিগত ২৫ বছরে বেশ খানিকটা শক্তি সঞ্চয় করেছে দলটি, তাইতো এখন যখন আবার লাল ব্যানার ও ঝান্ডায় সোহরাওয়ার্দী উদ্যান ভোরে যায় ও লোকে লোকারণ্য হয় তখন পুরোনো কমরেড হিসেবে আবার লাল সালাম জানাতে ই আজকের এই ফটোটি পোস্ট দিলাম ।

উদ্বোধনী বক্তব্যে পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘দেশের মানুষের ভাগ্য বদলাতে কেবল গদি নয়, গণবিরোধী, জাতীয় স্বার্থবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী রাজনৈতিক নীতিও বদলাতে হবে। এ দেশে মুক্তিযুদ্ধবিরোধী রাজনীতির কোনও যায়গা হতে পারে না। তরুণ প্রজন্ম বিপুল গণজাগরণ তৈরি করে তা বুঝিয়ে দিয়েছে। তাই এমন রাজনৈতিক পরিমণ্ডল নির্মাণ করতে হবে, যেখানে সরকারি ও বিরোধী দল উভয়ই মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হবে।’

চার দিনের কাউন্সিলের শেষ দিন ৩১ অক্টোবর গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) রুদ্ধদ্বার অধিবেশনে চূড়ান্ত হবে দলের ভবিষ‌্যৎ কর্মপন্থা; গঠন করা হবে নতুন নেতৃত্ব।

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ