২৩ নভেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৫ম বর্ষ ৫০শ সংখ্যা: বার্লিন, শনিবার ১০ডিসে –১৬ডিসে ২০১৬ # Weekly Ajker Bangla – 5th year 50th issue: Berlin, Saturday 10 Dec–16 Dec 2016

স্মৃতিকথা: ৪৫ তম বিজয় দিবশ আজ

এক যুদ্ধ ফেরত যুবকের সম্বল

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2016-12-16   সময়ঃ 14:48:05 পাঠক সংখ্যাঃ 326

আজ ৪৫ তম বিজয় দিবশ, অনেক কিছু ঘটনাই স্মৃতিতে বাক্সবন্দি হয়ে আছে, সেই মুক্তিযুদ্ধর কাহিনি, সেই সহযোদ্ধাদের কথা, মুকুল, আজাদ, তাজু, মিনু, কামরুল এরা কেমন আছে কোথায় আছে জানিনা, আমাদের গ্রুপ লিডার রাজ্জাক ভাই, একজন প্রকৌশলী অসাধারণ এক জুক্তিবাদি মানুষ ছিলেন।

একদিন রেকিতে যাবার সময় আমাকে বুকে জরিয়ে ধরে বলেছিলেন, মনে রাখবে আমরা মুক্তিযোদ্ধা আমরা একবাই মরব কিন্তু আজ তোমার দায়িত্ব শত্রুর গতিবিধির গোপন খবর আনার, আর সেই খবরের উপর নির্ভর করছে আমাদের ১১ জনের জয়-পরাজয় এর মুহূর্ত। সেই দায়িত্ব আমি আক্ষরিক অরথেই পালন করেছলাম এবং পরে রাতের অঅন্ধকারে আমরা শত্রুসেনাদের উপর রেইড করে সেনাবাহি ট্রেন ধংস করেছিলাম বগুড়ায়। বাংলাদেশের মুক্তিজুদ্ধের কাহিনি আজও আমার লেখা হয়নি শুধু স্মতিতেই ধারণ করছি।

আমার বরভাই বানলু ভায়ের কথা স্মৃতিতে গেঁথে আছে, তিনি ছিলেন সাংবাদিক ২৮ মার্চ ৭১ মিটফোর্ড ও চকবাজারে গিয়েছিলেন হত্যা লিলার ছবি তুলতে, আর ফিরে আসেননি। এর মাঝেই ৪৫ বছর পেরিয়ে গেছে। আর আমি যুদ্ধশেষে আবার কলেজ জিবনে ফিরে যাই।

এর পরের ইতিহাস অন্যরকম - চেনা পরিচিতরা যুদ্ধবিধ্বস্ত দেশটির দায়িত্ব নিয়ে নিজেদের সম্পদ ত্তৈরিতে ব্যাস্ত হয়ে পরে, আর আমি চলে এলাম প্রকৌশলী বিদ্যা অরজনের জন্য ইউরোপ। সেটি ও আর এক স্মৃতি, ৪২ বছর আগে আমি ইউরোপ আসার সময় একটি কোট গায়েদিয়ে এসেছিলাম, যেটি দেশ স্বাধীনের ঠিক পরেই মা'র দেওয়া উপহারের টাকায় দর্জির ক্সছে মাপদিয়ে বানানো, বহুদিন কাদামাটির স্পর্শ আর নর্দমার গন্ধের সাথে অভস্থ হয়ে পরেছিলাম গেরিলাযুদ্ধ শেষে মা'র দেওয়া সুন্দর এক কোট গায়ে দেওয়া সে যে কি আনন্দ।

পরে কোটটি ইউরোপের ডিজাইনের সাথে বেমানান ছিল বলে কিছুদিন পরেই সেটি বাক্স বন্দি করে রেখেছিলাম। তারপর ২ যুগ পেরিয়ে গেছে, আমার মেয়ে রেবেকা তখন স্কুলে পড়তো ১৪/১৫ বছর বয়স, একদিন বাক্সবন্দি সেই কোটের সন্ধান পায় রেবেকা, নস্টালজিয়া ডিজাইন হিসেবে কোটটি সে আরো ১০ বছর গায়ে দেয়, গতবছর এক স্মৃতিচারণ আলাপে বলছিল, "বাবা তোমার সেই কোটটি আমি যত্ন করে রেখেছি, আমার ছেলে-মেয়ে হলে অরা কোটটি উত্তরাধিকার সুত্রে পাবে, তখন হয়ত কোটটির বয়স ৫০ পেরিয়ে যাবে তবে কোটটি এক - ইউনিকোড নাম দিয়েছে - যুদ্ধ ফেরত যুবকের সম্বল "



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ