২৩ জানুয়ারী ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ০১ সংখ্যা: বার্লিন, সোমবার ০১জানু–০৭জানু ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 01 issue: Berlin, Monday 01Jan-07Jan 2018

ব্লগাররা, যে বাংলাদেশ আপনারা ছেড়ে চলে এসেছেন সেখানে এখন হেফাজতিরা পাখা মেলেছে

ব্লগারদের জন্যে ব্লগ

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-01-06   সময়ঃ 22:49:48 পাঠক সংখ্যাঃ 280

গত ৩ বছরে বাংলাদেশে প্রায় ৫০ জন ব্লগার, মুক্তমনা লেখক খুন হয়েছে জঙ্গিদের হাতে, বাঁকি প্রায় ৫০/৬০ জন মুক্তমনা লেখক জঙ্গিদের ভয়ে দেশ ছেড়ে চলে গেছেন ইউরোপ/আমেরিকায়। এদের মধ্যে প্রায় ২০ জন আশ্রয় নিয়েছেন জার্মানিতে - আমার আজকের লেখা জার্মানিতে চলে আসা এই ২০ জনের জন্যে। দেশে আপনাদের সাথী লেখকদেরকে হারিয়ে নিশ্চই আপনারা অনেক বড় প্রতিজ্ঞা নিয়েই এদেশে এসেছেন, নিজের জীবনের নিরাপত্তার জন্যে ইউরোপের যে দেশটিতে এসেছেন, সে দেশটি সম্পর্কে ও আপনাদের এখনো ভালো কোনো ধারণা আপনাদের লেখায় পাওয়া যায়না, শুধু অভিবাসী ও উদ্বাস্তু সমস্যা ছাড়া। বাংলাদেশের সৃষ্ট্রির বছরে ১৯৭১ সনে আন্তর্জাতিক পেন ক্লাব এর সভাপতি ছিলেন জার্মান কথা সাহিত্যিক হাইনরিখ ব্যোল সে খবরটি ও অনেকে জানেন না, হাইনরিখ ব্যোল এর জন্মদিনে কোনো বাঙালি ব্লগারের লেখা চোখে পড়লোনা। গত ১ বছরে দেশের জন্যে আপনাদের কতটুকু অবদান তাও স্পষ্ট নয়। প্রায়শই আপনাদের নিজেদের মধ্যে মতবিরোধ পাঠকের দৃষ্টি এড়ায় না। ধর্মের সমালোচনা করতে কোনো বারণ নেই এদেশে, কিন্তু সমালোচনার মধ্যেও যে গঠনমূলক কিছু বেরিয়ে আসবে সেটি লক্ষণীয় নয়।

এদেশের শিক্ষা সংস্কৃতি সম্পর্কে আপনাদের ধারণা অতি নগন্য যা আপনাদের লেখায় প্রকাশ পায়, ৪৫ বছর পরে এদেশটি আবার নাৎসি আদর্শে ফিরে যায়নি, তাইতো দেশটি এতো শিল্পে সম্মৃদ্ধ ও শিক্ষায় সংস্কৃতিতে উন্নত, কিন্তু বাংলাদেশে ৪৫ বছরের মধ্যেই আবার হেফাজতি, জামাতি রা শাসকদের হাত ধরে আবার ফিরে আসার পরিকল্পনা করছে, আর সেখানেই মুক্তমনাদের অনুপস্থিত।

এদিকে যে বাংলাদেশ আপনারা ছেড়ে চলে এসেছেন সেখানে এখন হেফাজতি রা পাখা মেলেছে সরকারি সহায়তায়। প্রাথমিক শিক্ষার বইগুলিতে শুধু বানান ভুল নয়, শিক্ষা কে কলুষিত করে জাতির মেরুদন্ড ভাঙার পরিকল্পনা হয়েগেছে, শিক্ষা সচিব এর সভাপতিত্বে স্কুল পাঠ্য বই মুদ্রণ কমিটি শিশু-কিশোরদের পাঠ্য বইয়ে যা করা হলো ২০১৭ সনে , তা ভুল নয় অপরাধ-বড় মাপের অপরাধ।

'হেফাজতের পরামর্শক্রমে' পাঠ্যবইয়ে পরিবর্তন আনা হয়েছে, কিন্তু কোনো দাবি কি উঠেছে শিক্ষাসচিবের পদত্যাগ চাই? জার্মানিতে অবস্থানরত মুক্তমনা লেখকদের ২/৩ জন ছাড়া এব্যাপারে কারো কোনো আগ্রহ নজরে এলোনা। ব্লগাররা আপনারা নিজেরা সংগঠিত নন, আপনারা ব্লগার রা হেফাজতিদের ভয়ে দেশান্তর হয়েছেন, দেশে এখন শুধু সুবিধাভোগীরা রাজত্ব করছে হেফাজতি দেরকে সাথে নিয়ে, কিছুদিন পরে হয়তো হেফাজতিরাই ক্ষমতায় আসবে। আপনাদের ইউরোপ আশ্রয় নেবার সার্থকতা কতটুকু?

হেফাজতে ইসলাম এখন পাঠ্যপুস্তকের বাংলা বই থেকে বাদ দেওয়া যে ১৭টি গল্প, কবিতা ও প্রবন্ধের তালিকা প্রকাশ করে তার সবই ২০১৭ সালের বইয়ে ফিরিয়ে আনা হয়েছে। একইভাবে যে ১২টি গল্প, কবিতা ও প্রবন্ধ-নিবন্ধকে নাস্তিক্যবাদী ও হিন্দুত্ববাদী হিসেবে অভিযুক্ত করা হয় তার সব কটিই বাদ দেওয়া হয়েছে, হুমায়ুন আজাদ সহ। অর্থাৎ সরকার এখন হেফাজতের আদর্শ বাস্তবায়ন করতে আদাজল খেয়ে লেগেছে, প্রগতির বাংলাদেশ এখন ১০০% হেফাজতি করণ হচ্ছে। হেফাজতিদের তালিকা সরকারের এতো পছন্দনীয় তা তো আপনারা ৪৮ জন সাথী হারিয়ে উপলব্ধি করেছেন। জার্মানিতে বসবাসরত মুক্তমনা লেখকদের স্পষ্ট কোনো ভূমিকা নেই কেন?

তাহলে কি অভিজিৎ - নিলয় দের রক্তদান বৃথা যাবে? শাহবাগ আন্দোলন ইতিহাস হয়ে থাকবে, "মুখপাত্র" এখন শিক্ষামন্ত্রীর জামাতা আপনারাও হয়তো চেষ্টা করলে সরকারের মন্ত্রী-আমলাদের জামাতা হতে পারতেন, তাহলে কি শাহবাগ আন্দোলন শুধুই নিজের সুবিধা ভোগী প্রচেষ্টা মাত্র? তা না হলে আপনাদের ভূমিকা এতো নগন্য কেন? জার্মানিতে অনুষ্ঠিত কোনো প্রতিবাদ সভায় আপনাদেরকে দেখা যায় না কেনো, কোনো বিবৃতি নেই, কেন? আসুন ৭ ই জানুয়ারী বার্লিন ব্রান্ডেনবুর্গ গেট এর সামনে প্রতিবাদ সভায়,পরিবেশ আন্দোলনে যোগ দিন। (আজ আমি এই লেখার সৎ সাহস এই জন্যেই নিলাম, কারণ ১৯৭১ সনে আমি দেশটাকে হেফাজতি, জামাতি আর পাকিস্তানিদের হাতে ছেড়ে দিয়ে পালিয়ে আসিনি, যুদ্ধ করে দেশটাকে স্বাধীন করে আপনাদেরমতো যুবকদের হাতে দিয়ে এসেছিলাম)



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ