২৩ নভেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ০৮ ম সংখ্যা: বার্লিন, রবিবার ১৯ ফেব্রু – ২৫ ফেব্রু ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 08th issue: Berlin, Sunday 19 Feb – 25 Feb 2017

মুক্তমনা এবং হেগ পিস প্রজেক্টের আয়োজনে ২৪-২৭ ফেব্রুয়ারি নেদারল্যাণ্ডে “দি হেগ ফ্রিডম বুক ফেয়ার-২০১৭”

অভিজিৎ রায় স্মরণে নেদারল্যাণ্ডে 'দি হেগ ফ্রিডম বুক ফেয়ার-২০১৭'

প্রতিবেদকঃ রায়হান আবির, মুক্তমনা তারিখঃ 2017-02-21   সময়ঃ 06:07:55 পাঠক সংখ্যাঃ 262

দি হেগ: আগামি ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে চারদিন ব্যাপী নেদারল্যাণ্ডের হেগ শহরে 'দি হেগ ফ্রিডম বুক ফেয়ার' (The Hague Freedom Book Fair- 2017, মুক্তি বইমেলা –হেগ, ২০১৭) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলা থেকে ফেরার সময়ে টিএসসি’র কাছে ইসলামী জঙ্গীদের হাতে নৃশংসভাবে খুন হওয়া যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক, ব্লগার অভিজিৎ রায় কর্তৃক প্রতিষ্ঠিত ব্লগ মাধ্যম মুক্তমনা এবং নেদারল্যাণ্ড ভিত্তিক মানবাধিকার সংগঠন দ্য হেগ পিস প্রজেক্টসের যৌথ উদ্যোগে এই বইমেলাটি অনুষ্ঠিত হচ্ছে। সহযোগি (পার্টনার) সংগঠন হিসেবে থাকছে- ফ্রি প্রেস আনলিমিটেড, এমনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট এণ্ড ইথিকাল ইউনিয়ন, ডাচ হিউম্যানিস্ট এসোসিয়েশন, ফ্রন্ট লাইন ডিফেণ্ডারস, জাস্টিস এণ্ড পিস, এবং ইভা তাজ ফাউণ্ডেশন।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি। মুক্তচিন্তার পক্ষে আজীবন ক্ষুরধার লেখনী চালানোর অপরাধে অধ্যাপক হুমায়ুন আজাদকে বইমেলার ঠিক বাইরে টিএসসির কাছে চাপাতি দিয়ে আক্রমণ করা হয়। কোনক্রমে তিনি সে যাত্রা বেচে গেলেও, স্বাভাবিক জীবনে ফেরা হয়নি তার, মৃত্যুবরণ করেন জার্মানিতে একই বছরে, আক্রমণের ৬ মাস পরে। ২০১৩ সালে যখন ইসলামী জঙ্গীরা এদেশের নাস্তিক মুক্তমনা ব্লগারদের বিরুদ্ধে পরিকল্পনা নিয়ে নামে- তখনও আক্রমণ শুরু করে এই ফেব্রুয়ারি মাসেই- ১৫ ফেব্রুয়ারি তারিখে। তখনও ঢাকায় চলছে, বইমেলা। বইমেলার কাছেই শাহবাগ মোড়ে গণজাগরণ মঞ্চের আন্দোলন তখন তুঙ্গে। সেই আন্দোলনের একজন কর্মী, একজন মুক্তমনা ব্লগার- আহমেদ রাজীব শোভন (থাবা বাবা-)কে নৃশংসভাবে তার বাড়ির সামনে কুপিয়ে হত্যা করে জঙ্গীরা। এর পরে- ২০১৩ সালের বাকি সময়ে দেশজুড়ে হেফাজতের উত্থান, নাস্তিক ব্লগারদের ফাঁসির দাবিতে রাজধানীসহ সারা দেশে তাণ্ডব, নাস্তিক ব্লগারদের বিরুদ্ধে মিডিয়ার প্রচার-প্রপাগান্ডা, সরকার কর্তৃক নাস্তিক ব্লগার গ্রেফতার, আর আইসিটিএক্টের ৫৭ ধারা পরিবর্তন করে ধর্মানুভূতিকে আঘাতের জন্যে আরো কঠোর শাস্তিরবিধান! ২০১৪ সালে ইসলামী জঙ্গীদের ভেতরে ভেতরে আরো শক্তি ধারণ, নেটওয়ার্কতৈরি আর মহাপরিকল্পনা তৈরি। তারপরে আসে ২০১৫, তাদের মহাপরিকল্পনাবাস্তবায়নের বছর! এবারো তারা বেছে নেয়, ফেব্রুয়ারি মাস। অমর একুশে বইমেলা। ২৬ ফেব্রুয়ারি, বইমেলা থেকে বের হওয়ার পথে সেই টিএসসির পাশে অসংখ্য মানুষও পুলিশের সামনে তারা মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা, লেখক ও ব্লগার অভিজিৎরায় ও তার স্ত্রী, লেখক বন্যা আহমেদকে আক্রমণ করে। মারাত্মক আহত হন বন্যা আহমেদ, প্রাণ হারানঅভিজিৎ রায়। 

এরপর একে একে প্রাণ হারান ব্লগার ওয়াশিকুর বাবু, বিজ্ঞানলেখক অনন্ত বিজয় দাস, ব্লগার নিলয় নীল আর প্রকাশক ফয়সাল আরেফিন দীপন। আক্রান্ত হন আরেক প্রকাশক আহমেদুর রশীদ টুটুল ও দুই ব্লগার রণদীপম বসু ও তারেক রহিম। বইমেলা- ২০১৫ থেকে রোদেলা প্রকাশনীকে এবং বইমেলা-২০১৬ থেকেব-দ্বীপ প্রকাশনীকে নিষিদ্ধ করা হয়, গতবছর বইমেলা থেকে ব-দ্বীপ প্রকাশক শামসুজ্জামান মানিককে গ্রেফতার করা হয়েছিল, এবারো বইমেলা-২০১৭ তেও শ্রাবণকে নিষিদ্ধ করার চেষ্টা করা হয়।

এরকম প্রেক্ষাপটেই নেদারল্যাণ্ডে বসবাসকারী মুক্তমনা ব্লগের কিছু লেখক, ব্লগার এর মাধ্যমে মানবাধিকার সংগঠন হেগ পিস প্রজেক্ট এর সাথে মুক্তমনার যোগাযোগ তৈরি হয় এবং মুক্তমনা ও হেগ পিস প্রজেক্ট হেগ শহরে ২১ ফেব্রুয়ারি- ২০১৬ তারিখে “বাংলাদেশ অল্টারনেটিভ বুকফেয়ার” (Bangladesh Alternative Book Fair- 2016) নামে একদিনের একটি বইমেলার আয়োজন করে। সেই সফল আয়োজনের ধারাবাহিকতায়ই এবারো চারদিনের এই আন্তর্জাতিক বইমেলার আয়োজন করা হচ্ছে।

বইমেলার অনুষ্ঠানসূচি:

In solidarity with those who are putting their lives for freedom of expression, we present you “The Hague Freedom Book Fair”–এটিকে সামনে রেখে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে দুটি প্যানেল আলোচনা, কবি দাউদ হায়দারকে নিয়ে বাংলা কবিতা সন্ধ্যা, তুরস্কের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা, সোমালিয়ান কবিতা সন্ধ্যা, ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলনের পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের পরিস্থিতি নিয়ে প্যানেল আলোচনায় অংশ নিবেন মুক্তমনা ব্লগের প্রধান রাফিদা আহমেদ বন্যা, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ইস্টিশন ব্লগের প্রতিষ্ঠাতা মডারেটর ও প্রবাসী ব্লগার নুর নবী দুলাল এবং নৃবিজ্ঞানী, আন্দোলনকর্মী ও চলচ্চিত্র নির্মাতা নাসরিন সিরাজ। ধর্মীয় সমাজে এলজিবিটি আন্দোলন পরিস্থিতি বিষয়ক আলোচনায় অংশ নিবে বাংলাদেশের প্রথম ও একমাত্র সমকামী ম্যাগাজিন “রূপবান” এর সহ-প্রতিষ্ঠাতা এবং এলজিবিটি আন্দোলনের কর্মী। অন্যান্য প্যানেল আলোচনায় অংশ নিবে বিভিন্ন দেশের মানবাধিকার ও মানবতাবাদী সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, দার্শনিক, লেখক প্রমুখ। 

অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা:

বাংলাদেশ থেকে শুদ্ধস্বর, শ্রাবণ, অংকুর, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড এবং আদর্শ প্রকাশনী। তুরস্ক থেকে নিষিদ্ধ হওয়া বইসমূহ এই বইমেলায় উপস্থাপন করা হবে। এছাড়া বইমেলায় অংশ নিবে- Looh Press, LM Publishers, Amnesty International,International Socialists, Van Stockum, The American Book Store, Lemniscaat, Bergamin Bookstore, Van Gennep সহ আরো কিছু প্রকাশনা।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ