২৫ সেপ্টেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ০৯ ম সংখ্যা: বার্লিন, রবিবার ২৬ ফেব্রু – ০৪ মার্চ ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 09th issue: Berlin, Sunday 26 Feb – 04 Mar 2017

অভিজিৎ রায় এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

মুক্তচিন্তা মুক্তি পাকা, মুক্তমনারা সরব থাকা

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-02-26   সময়ঃ 20:55:27 পাঠক সংখ্যাঃ 207

আজ ২৬ সে ফেব্রুয়ারী, দু বছর আগে এই দিনে বাংলাদেশে মৌলবাদী চক্র বাংলার প্রথম মুক্তচিন্তার ব্লগের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞান লেখক অভিজিৎ রায় কে কুপিয়ে হত্যা করেছে। আজও তার বিচার হয়নি, এখনো সেই একই চক্র সরকারকে জিম্মি বানিয়ে একের পর এক তাদের লক্ষ্য বাংলাদেশকে মৌলবাদী রাষ্ট্রে রূপান্তর করার চেষ্টায় ব্যস্ত।

সরকার এই হেফাজত-ই -ইসলাম কে ভয় পায় তাই একের পর এক তাদের ১৩ দফা বাস্তবায়নে ব্যস্ত। মুক্তমনা লেখকদের ৮৪ জনের লিস্ট থেকে ৪৪ জনকে হত্যা করেছে তারা, সরকার কিছুই বলেনি, বাঁকি সব ব্লগার দেশ থেকে পালিয়ে গেছে ইউরোপ-আমেরিকায়, সরকার তখন ও কিছুই বলেনি, স্কুলের পাঠ্য বই পরিবর্তন করেছে হেফাজতীদেরই ১৩ দফার চাপে, এবার উচ্চ আদালতের ন্যায় বিচারের সিম্বল "যুষ্টিটিয়া" ভাস্কর সরাবার জন্যে তারা আবার মাঠে নেমেছে অনাদায়ে আবার শাপলা চত্বর দখলের হুমকি, এটিও সরকার মেনে নেবে দেখবেন।

এমনি এক দ্ব্যর্থব্যঞ্জক সময়ে আজ নেদারল্যান্ডস এর দি হেগ শহরে মুক্তমনা ব্লগাররা একত্র হয়েছে আলোচনায় বসেছে, তবে দেশের বাইরে বসে এই নাস্তিকতার দর্শন নিয়ে আলোচনা নিতান্তই সেই স্প্যানিশ ঔপন্যাসিক মিগুয়েল ডি সারভান্তেস এর "ডন কিখতো"র মতোই শুন্যে তলোয়ার ঘুরানোর মতোই শোনায়, কারণ সেখানে কোনো সমাজ পরিবর্তন মূলক ও অর্থনৈতিক নতুন দর্শনের আলাপ নেই ।

একটু আগেই ৬ জন ব্লগারের আলাপ শুনছিলাম (অনুপম সৈকত, বন্যা আহমেদ, আসিফ মহিউদ্দিন, নুরুন্নবী দুলাল ও শাম্মি হক) তাঁরা প্রায় সকলেই ইসলামের গোঁড়ামি আর নাস্তিকতার দর্শন নিয়েই ব্যস্ত, কোনো নতুন তথ্য একমাত্র বন্যা আহমেদ ছাড়া কেউ দিতে পারলোনা। তবুও আজকের দিনটিতে অভিজিৎ এর আত্মা শান্তিতে থাকে এই কামনা করি।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

বাংলাদেশের প্রাইমারি ও মাধ্যমিক শিক্ষা পাঠক্রমে ব্যাপক পরিবর্তন করা হয়েছে জানুয়ারি ২০১৭ তে বিতরণকরা নতুন বইয়ে অদ্ভুত সব কারণ দেখিয়ে মুক্ত-চর্চার লেখকদের লেখা ১৭ টি প্রবন্ধ বাংলা বই থেকে বাদ দেওয়া হয়েছে এবং ইসলামী মৌলবাদী লেখা যোগ হয়েছে, আপনি কি এই পুস্তক আপনার ছেলে-মেয়েদের জন্য অনুমোদন করেন?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ