১৬ অক্টোবর ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ৩৪ সংখ্যা: বার্লিন, সোমবার ২০অগা–২৬অগা ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 34 issue: Berlin, Monday 20Aug-26Aug 2018

বিচার বিভাগ নিয়ে 'ক্ষমতার খেলা' বিপদ ডেকে আনবে: সিপিবি-বাসদ

প্রধান বিচারপতির পদত্যাগের দাবি

প্রতিবেদকঃ সূত্র কালের কণ্ঠ তারিখঃ 2017-08-23   সময়ঃ 03:51:31 পাঠক সংখ্যাঃ 396

প্রধান বিচারপতি ও উচ্চ আদালত সম্পর্কে সরকারি দল ও জোটের আক্রমণ ও প্রধান বিচারপতির পদত্যাগের 'একদফা' দাবিতে আন্দোলনের হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)'র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম এবং বাংলাদেশের সমাজাতিন্ত্রক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। তারা ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে বিএনপি নেতৃবৃন্দের অকারণ উল্লাসেও গভীর সংশয় প্রকাশ করেছেন।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে সিপিবি-বাসদ নেতৃবৃন্দ বলেন, সরকারি দল ও জোটের নেতৃবৃন্দের প্রধান বিচারপতি ও বিচারকদের প্রতি ব্যক্তিগত আক্রমণ, অশালীন মন্তব্য বিচার বিভাগের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করছে। আওয়ামী লীগ ও বিএনপি নেতৃবৃন্দের এহেন দায়িত্বহীন আচরণ দেশকে বিপদজনক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। ষড়যন্ত্রের শক্তি দ্বারা দেশের বিরুদ্ধে চক্রান্ত করার আশংকা তৈরি হচ্ছে। বিচার বিভাগ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির ক্ষমতার খেলা দেশের জন্য বিপদ ডেকে আনবে। নেতৃবৃন্দ আওয়ামী লীগ-বিএনপি উভয় দলের নেতৃবৃন্দের প্রতি প্রধান বিচারপতি ও উচ্চ আদালত সম্পর্কে সংযত মনোভাব প্রদর্শনের আহ্বান জানান।

সাংবিধানিক ভাবে বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও জাতীয় সংসদ এই তিনটি সার্বভৌম প্রতিষ্ঠান, তাহলে কেন নির্বাহী বিভাগ বিচার বিভাগের (প্রধান বিচারপতির) অপসারণ চাইছে? একমাত্র রাষ্ট্রপতি পারেন প্রধান বিচারপতিকে অপসারণ করতে, যেমন পারে সংসদ প্রধানমন্ত্রীকে অপসারণ করতে।

সংবিধানে স্পষ্ট করেই লিপিবদ্ধ করা আছে তিনটি সাংবিধানিক ইনস্টিটিউশনে কর্ম পদ্ধতি ও তার প্রধানদের নিয়োগ পদ্ধতি। এনিয়ে কোনো দ্বন্দ্ব আজ অব্দি হয়নি। জনগণের দ্বারা নির্বাচিত সংসদ ই নির্বাহী বিভাগের প্রধান (প্রধানমন্ত্রী) নির্বাচন করে, রাষ্ট্রপতির কাছে অনুমতির জন্য পাঠানো হয়, আর রাষ্ট্রপতি ই জুরিসপ্রুডেন্স এর প্রধান বিচারপতি নির্বাচন করেন। গণতন্ত্রে যা খুশি তা করার অধিকার নেই। গণতন্ত্র এখন নানা সংজ্ঞায় সংজ্ঞায়িত। গ্রিক সিটি স্টেটের গণতন্ত্র আর ওয়েস্ট মিনিস্টার গণতন্ত্রের চেহারা এক নয়। আর বাংলাদেশের গণতান্ত্রিক চেহারা ও এক নয়।

তাই সুধীজনদের মতে বিচার বিভাগ নিয়ে 'ক্ষমতার খেলা' বিপদ ডেকে আনবে।



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ