১২ ডিসেম্বর ২০১৭ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৬ষ্ঠ বর্ষ ৪৪শ সংখ্যা: বার্লিন, রবিবার ২৯অক্টো–০৪নভে ২০১৭ # Weekly Ajker Bangla – 6th year 44th issue: Berlin,Sunday 29Oct-04Nov 2017

একজন ইউরোপিয়ানের চোখে বাংলাদেশ

টম ওয়েস বাংলাদেশের ওপর একটি প্রামাণ্য ভিডিও নির্মাণ করেন

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2017-11-03   সময়ঃ 22:27:52 পাঠক সংখ্যাঃ 58

টম ওয়েস (জন্ম ১৯৬৮), তিনি একজন বেলজিয়ামবাসী অভিনেতা এবং পরিচালক। তিনি বাংলাদেশের ওপর একটি প্রামাণ্য ভিডিও নির্মাণ করেন, ঢাকার জ্যাম জট চিত্রায়িত করে সেখান থেকে সুন্দরবনের জীববৈচিত্র তুলে ধরে তারপর চট্টগ্রাম জাহাজ ভাঙার কাজের অমানবিক দিকগুলো তার ক্যামেরায় ধারণ করেন। যারা বাংলাদেশের পরিবেশ দূষণ নিয়ে চিন্তা ভাবনা করেন তাদের টম ওয়েস এর এই ভিডিওটি অবশই দেখা উচিত।

ওয়েস বিভিন্ন টেলিভিশন প্রোগ্রামের মাধ্যমে সুখ্যাতি লাভ করেন, যার মধ্যে রয়েছে দ্য লাত্তেস শো, দ্য কমেডি সিরিজ হ্যাট গেসালাচ ডে পউভ এবং কমেডি শো ট্র্যাগ্রের হিপ্পি। তিনি জ্যাক অ্যালজাইমারের একটি চরিত্রে অভিনয় ও করেছিলেন, এটি ইরিয়ান ভ্যান লোয়ির একটি চলচ্চিত্র।

এপ্রিল, ২০০৮ থেকে টম ওয়েস শো ইউরোপের বিভিন্নদেশে খ্যাতি অর্জন করে। ২০১২ তে বেলজিয়ামে তার টিভি প্রোগ্রাম বন্ধ বয়ে গেলে ওয়েস সেপ্টেম্বর ২০১৩ থেকে একটি নতুন ভ্রমণকাহিনী শুরু করে সেই টিভি প্রোগ্রাম ‘ওয়েস এর ভ্রমণ’ দারুণ খ্যাতি অর্জন করেন। 

এই ভ্রমণকাহিনীতে তিনি অনেক ঝুঁকিপূর্ণ ভিডিও তৈরি করেন সেগুলি নেদারল্যান্ডস এর অভ্র ও জার্মানির জেড ডি এফ টিভি তে প্রদর্শন করা হয়। ২০১৪ -২০১৫ তে ওয়েস বাংলাদেশের ওপর একটি প্রামাণ্য ভিডিও নির্মাণ করে।

তার ভিডিও থেকে কিছু স্থিরচিত্র যার অসাধারণ ছবি চট্টগ্রামের এর জাহাজ ভাঙার দৃশ্য আলো ছায়ায় আরো অসাধারণভাবে ফুটে ওঠে তার কিছু ছবি এখানে প্রকাশ করলাম।

সম্প্রতি বাংলাদেশ পরিবেশ রক্ষা বেসরকারি সংস্থা (বেলা) একটি জাহাজ ভাঙ্গার সময় পারমাণবিক তেজষ্ক্রিয়ার সন্ধান পায়, এবং ৬ অক্টবর ২০১৭ ঢাকা হাই কোর্টে আপিল করে ও যাহাজটি ভাঙ্গার কাজ স্থগিত করার অনুমতি পায়।

বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি বেলা’র প্রধান নির্বাহী: সৈয়দা রিজওয়ানা হাসান (জন্ম: ১৯৬৮) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের “পরিবেশ পুরস্কার” এবং প্রথম বাংলাদেশী হিসেবে “গোল্ডম্যান এনভায়রনমেন্টাল প্রাইজ” প্রাপ্ত, এবং ২০০৯ খ্রিস্টাব্দে টাইম সাময়িকীর “হিরোজ অফ এনভায়রনমেন্ট” খেতাবপ্রাপ্ত বাংলাদেশী আইনজীবি ও পরিবেশকর্মী।

সৈয়দা রিজওয়ানা হাসান (বাঁ থেকে চতুর্থ)

তিনি জাহাজ ভাঙা শিল্পের মাধ্যমে পরিবেশের বিপর্যয় ডেকে আনা ব্যবসায়ীদের বিপক্ষে লড়াই শুরু করেন। তিনি বেলা’র মাধ্যমে ২০০৩ খ্রিস্টাব্দে জাহাজ ভাঙা ইয়ার্ডগুলোর বিরুদ্ধে প্রথম মামলা করেন এই শিল্পে নিয়োজিত শ্রমিকদের কর্ম পরিবেশের নিরাপত্তাহীনতা, শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তাহীনতা, এ শিল্প থেকে যথেচ্চ বর্জ্য নিঃসরণ ইত্যাদি কারণে। যারা বাংলাদেশের পরিবেশ দূষণ নিয়ে চিন্তা ভাবনা করেন তাদের টম ওয়েস এর এই ভিডিওটি অবশই দেখা উচিত।

 

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ