১৮ জুলাই ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ০৫ সংখ্যা: বার্লিন, সোমবার ২৯জানু–০৪ফেব্রু ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 05 issue: Berlin, Monday 29Jan-04Feb 2018

সর্ব সাধারণের জন্য বইমেলা উন্মুক্ত

বইমেলা আমাদের প্রানের মেলা

প্রতিবেদকঃ বাংলানিউজ/ আজকেরবাংলা তারিখঃ 2018-02-02   সময়ঃ 01:25:48 পাঠক সংখ্যাঃ 351

১ লা ফেব্রুয়ারি ২০১৮: অমর একুশে বইমেলা আমাদের প্রানের মেলা, প্রতিবছরের মতো এবারেও শুরু হলো ফেব্রুয়ারির প্রথম দিনে। বাংলাদেশে হাজারো মেলার মাঝে বইমেলার গুরুত্ব সবচেয়ে বেশি। দীর্ঘ সময় ধরে আমাদের সাহিত্য ও বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটছে মূলত এ মেলাকে কেন্দ্র করে। বাঙালীর ভাষা, সাংস্কৃতি বোধ ও ঐতিহ্য হলো অমর একুশে বই মেলার ভিত্তি। লেখক, পাঠক এবং প্রকাশকদের কাছে অমর একুশে বইমেলা এক সেরা উৎসব। সবারই মিলন মেলা বাংলা একাডেমির বই মেলা। এদেশের সকল শ্রেনীর পাঠক সারা বছর অপেক্ষা করে থাকে কখন বসবে অমর একুশে বইমেলা কবে বসবে বাঙালীর মিলন মেলা।

 

বিকেল সোয়া পাঁচটার দিকে প্রধানমন্ত্রী বইমেলা উদ্বোধনের পর, বাংলা একাডেমি প্রাঙ্গণ ত্যাগ করলে, মেলার ফটক খুলে দেওয়া হয়। দর্শনার্থীরা বিকেল তিনটা থেকেই টিএসসি, দোয়েল চত্বরের আশেপাশে অপেক্ষা করছিল। এরপরে দ্বার খুলে দেয়ার পর সবাই হুমড়ি খেয়ে পড়ে। 

মেলায় প্রবেশ করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের শাহাদাৎ হোসেন শান্ত বাংলানিউজকে বলেন, বইমেলা আমাদের প্রাণের মেলা। এর সঙ্গে ভাষা আন্দোলনের স্মৃতি জড়িত। প্রথম দিনে মেলা দেখতে আসলাম। পরবর্তীতে বই কিনব।

তবে ভেতরে ঢুকেই দর্শনার্থীদের হতাশ হতে দেখা গেল। অধিকাংশ স্টল তাদের প্রস্তুতি শেষ করতে পারে নি। এ নিয়ে আক্ষেপ করে গাজীপুর থেকে আসা ইসমাঈল হোসেন বলেন, বই মেলাকে ঘিরে আগে থেকে প্রস্তুতি নেয়ার বিষয় রয়েছে। কর্তৃপক্ষ যদি এ বিষয়ে আরো সচেতন হত তাহলে মেলার শুরু থেকেই সব স্টল পরিপাটি থাকত। তাহলে আয়োজন আরো সুন্দর হত।

 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, প্রায় ৫০টি স্টল এখনও পরিপূর্ণভাবে চালু করতে পারেননি স্টল মালিকরা। অনেকগুলো স্টলেই এখনও চলছে রঙের কাজ। সে সঙ্গে মেলা প্রাঙ্গণে ছড়িয়ে থাকতে দেখা গেছে স্টলের সজ্জার ব্যবহৃত সরঞ্জাম। মেলার দর্শনার্থীদের জন্য এখনও চালু হয়নি টয়লেট ব্যবস্থা।

লেখক, পাঠক, কবি, প্রকাশক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিশু-কিশোরসহ প্রায় সব শ্রেণী-পেশার মানুষেরই সমাগম ছিল এদিন। সবাই বইয়ের মলাটে মুখ ডুবিয়ে ঘ্রাণ নিয়েছেন নতুন বইয়ের। প্রথম দিনে বই কিনেছেনও অনেকেই। আজকেরবাংলার প্রতিবেদক শ্রুতি খান বলেন, নিয়মের মতো করে এবারেও বইমেলা অনেক প্রত্যাশা নিয়ে শুরু হলেও, এই মেলা বই বিক্রি নিয়েই বেশি স্টল মালিকরা ব্যস্ত, তিনি প্রশ্নকরেন কিছু উৎসুক জনতাকে, বই কেনা সেতো বইয়ের দোকানেও করা যায় তাহলে বইমেলায় কেন? বেশিরবাগ দর্শকই উত্তর দেন বইমেলা মানেই নতুন বই এর গন্ধ ও বই কেনা। 

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ