২১ আগস্ট ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ১২ সংখ্যা: বার্লিন, সোমবার ১৯মার্চ –২৫মার্চ ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 12 issue: Berlin, Monday 19Mar-25Mar 2018

'স্বৈরতান্ত্রিক দেশের তালিকায়' বাংলাদেশ

বার্টেলসম্যান ফাউন্ডেশন বলেছে

প্রতিবেদকঃ বিবিসি / আজকেরবাংলা তারিখঃ 2018-03-24   সময়ঃ 05:27:23 পাঠক সংখ্যাঃ 182

জার্মান গবেষণা ইন্সটিটিউট বার্টেলসম্যান সংস্থার রিপোর্ট অনুযায়ী নতুন ৫ টি দেশের মত বাংলাদেশেও স্বৈর শাসন চলছে, খবর বিবিসি।
বার্টেলসম্যান ফাউন্ডেশনের এই গবেষণায় দেখা যায়, দুইটি উন্নয়নশীল ও উদীয়মান দেশগুলির মধ্যে গত দুই বছরে রাজনৈতিক পরিস্থিতি উন্নত হয়েছে।
তবে ১৩ টি দেশে রাজনৈতিক পরিস্থিতি খারাপ হয়েছে, তাদের মধ্যে আরো রয়েছে পোল্যান্ড, হাঙ্গেরি এবং তুরস্ক। (ছবি বিবিসি)
বার্টেলসম্যান ফাউন্ডেশন বলেছে: স্বৈরাচারী শাসক বাংলাদেশে, লেবানন, মোজাম্বিক, নিকারাগুয়া ও উগান্ডায় তাদের আধিপত্য বিস্তার করেছে

বাংলাদেশ এখন স্বৈরশাসনের অধীন এবং সেখানে এখন গণতন্ত্রের ন্যূনতম মানদন্ড পর্যন্ত মানা হচ্ছে না বলে মন্তব্য করেছে একটি জার্মান গবেষণা প্রতিষ্ঠান।

বিশ্বের ১২৯ টি দেশে গণতন্ত্র, বাজার অর্থনীতি এবং সুশাসনের অবস্থা নিয়ে এক সমীক্ষার পর জার্মান প্রতিষ্ঠান 'বেরটেলসম্যান স্টিফটুং' তাদের রিপোর্টে এই মন্তব্য করে। রিপোর্টটি শুক্রবার প্রকাশ করা হয়েছে।

উন্নয়নশীল এবং উদীয়মান দেশগুলোতে গণতন্ত্র এবং বাজার অর্থনীতি ব্যবস্থার মান গত বারো বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে বলে জার্মানির অলাভজনক প্রতিষ্ঠান ব্যার্টেল্সমান ফাউন্ডেশনের প্রকাশিত ‘ট্রান্সফরমেশন ইনডেক্স ২০১৮'- এ জানানো হয়েছে৷

গবেষণা প্রতিবেদনটিতে বিশ্বের ১২৯টি দেশের গণতন্ত্র, অর্থনীতি এবং শাসনপদ্ধতিতে কী ধরনের উন্নতি হচ্ছে তা অনুসন্ধান করা হয়েছে৷ ব্যার্টেল্সমানের গবেষকরা মনে করেন, বিশ্বের অনেক দেশে গণতন্ত্র হুমকির মুখে রয়েছে এবং দমনপীড়ন ও সমাজের মধ্যে সমবর্তন বাড়ছে৷

রিপোর্টে ১২৯ টি দেশের মধ্যে ৫৮ টি দেশ এখন স্বৈরশাসনের অধীন এবং ৭১ টি দেশকে গণতান্ত্রিক বলে বর্ণনা করা হয়েছে। ২০১৬ সালে তাদের আগের রিপোর্টে বলা হয়েছিল, বিশ্বের ৭৪টি দেশে গণতান্ত্রিক এবং ৫৫টি দেশে স্বৈরতান্ত্রিক শাসন চলছে। (বিবিসি)

 

 

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ