১৮ জুলাই ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ১৭ সংখ্যা: বার্লিন, সোমবার ২৩এপ্রি–২৯এপ্রি ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 17 issue: Berlin, Monday 23Apr-29Apr 2018

পেন জার্মানি: "আমরা সব রকম রাজনৈতিক দ্বন্দ্ব অঞ্চল সমূহে উপস্থিত"

পেন জার্মানির ৭০ বছর

প্রতিবেদকঃ DW / মোনাজ হক তারিখঃ 2018-04-26   সময়ঃ 19:14:04 পাঠক সংখ্যাঃ 109

"কবি, নিবন্ধলেখক, ঔপন্যাসিক", যেটি এই তিন অক্ষরে PEN চিহ্নিত করা হয়। এই সংগঠনটি জার্মান সেকশন ৭০ বছর আগে, পুনর্গঠিত করা হয়েছিল। এই ৭০ বছরের পূর্তি উপলক্ষে, ডয়েচে ভেলে  সাবেক ভাইস প্রেসিডেন্ট সাশা  ফওয়চারের সাথে বাক  স্বাধীনতা ও মানবাধিকার নিয়ে কথা বলেছেন।

১৯২১ সালে যখন লন্ডনে একটি লেখক সমিতি প্রতিষ্ঠিত হয়েছিল, তখন এটি সহজে সংক্ষিপ্ত প্রজন্মের PEN দ্বারা পরিচিত হয়ে ওঠে। পাঁচ বছর পর, ইউরোপের ২৫ টি দেশে পেন কেন্দ্রে বা ইন্টারন্যাশনাল পেন সংস্থা গড়ে ওঠে । ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুতে এর নেতিবাচক প্রভাব পেন সংগঠনের ওপর দারুন ভাবে পড়লেও দক্ষিণ আমেরিকা ও এশিয়ায় অনেক নতুন অনুপ্রেরণায় পেন সমিতি গড়ে ওঠে। আজ, ইন্টারন্যাশনাল পেন সংগঠনের ইউরোপের বাইরে সারা বিশ্বে ১৪৬ টি কেন্দ্র রয়েছে।

১৯২৪ সালে প্রতিষ্ঠিত হয় পেন এর জার্মান সেকশন কিন্তু বিভেদ দেখাদেয় প্রথম থেকেই এবং জার্মান লেখকদের  একটি ইতিহাসের কর্ম  অভিজ্ঞতা হয়েছিল। কারণ "জাতীয় লেখকদের ইউনিয়ন" নাম একটি লেখক সংস্থা ন্যাশনাল সোসালিষ্ট রা ইতিমধ্যেই গঠন করে প্রগতিশীল সাহিত্যিক দেরকে হুমকির মুখে ফেলে এমনকি পরবর্তীতে তাদেরকে জার্মানি ছাড়ার হুমকি দেয়।  অবশেষে ১৯৩৪ সনে নাৎসীবাহিনী জার্মান লেখদেরকে দেশ থেকে বের করে দেয় কিন্তু জার্মান প্রগতিশীল লেখকরা ইউরোপের অন্যান্ন দেশে রাজনৈতিক আশ্রয় নিলে জার্মান পেন একটি এক্সিলে সংগঠনে তৈরী হয়।  দ্বিতীয় মহাযুদ্ধ শেষ হলে ১৯৫১ সনে নতুন জার্মানিতে আবার জার্মান পেন সেকশন  তাদের সংগঠন আবার নতুন করে নিবন্ধন করে।  পূর্ব ও পচিম জার্মানি আবার একত্র হলে ৯০ এর দশকে পেন জার্মানিতে আবার পান প্রতিষ্ঠিত হয়।

 

 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ