২০ সেপ্টেম্বর ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ২৭ সংখ্যা: বার্লিন, সোমবার ০২জুল–০৮জুল ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 27 issue: Berlin, Monday 02Jul-08 Jul 2018

রোহিঙ্গা ক্যাম্প সফর করলেন জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

প্রতিবেদকঃ DW তারিখঃ 2018-07-02   সময়ঃ 19:43:06 পাঠক সংখ্যাঃ 68

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি সরেজমিনে দেখতে সোমবার কক্সবাজার সফর করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস৷ এ সময় তিনি রোহিঙ্গাদের উপর ভয়াবহ নির্যাতনের বিচার এবং তাঁদের নিরাপদ প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দেন৷

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা হত্যা ও নির্যাতনকারীদের বিচারের আওতায় আনা উচিত বলে মনে করেন বাংলাদেশ সফররত জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সকালে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে এক টুইট বার্তায় তিনি জানান, রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে হত্যা ও নির্যাতন হয়েছে তা অকল্পনীয়। সংকট সমাধানে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন জাতিসংঘ মহাসচিব। 

 

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে তিনদিনের সফরে বাংলাদেশে অবস্থান করছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। সফরের দ্বিতীয় দিনে সোমবার সকাল নয়টায় একটি বিশেষ বিমানে কক্সবাজারে পৌঁছান এই দুই জন। 

প্রথমে সায়মন বীচ রিসোর্টে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সাথে বৈঠক করেন জাতিসংঘের মহাসচিব এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। এসময়, মিয়ানমারে সংঘটিত হত্যা ও নির্যাতনের সুষ্ঠু বিচারের কথা উল্লেখ করে বিষয়টি আন্তর্জাতিক অপরাধ আদালতে উত্থাপনের কথা জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

পরে, উখিয়ার বালুখালি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান জাতিসংঘ মহাসচিব এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। সেখানে নেমেই তারা প্রথমে ক্যাম্পের ট্রানজিট পয়েন্ট পরিদর্শন করেন। এরপর কুতুপালং মেইন রোহিঙ্গা ক্যাম্প এবং নারীদের আলাদা আশ্রয়স্থল পরিদর্শন করেন তারা। এসময় রোহিঙ্গাদের মুখ থেকে নির্যাতনের বর্ণনা শোনেন গুতেরেস ও জিম ইয়ং কিং।

পরে এক টুইট বার্তায় জাতিসংঘ মহাসচিব জানান, রোহিঙ্গাদের মুখে হত্যা ও ধর্ষণের যে বিবরণ তিনি শুনেছেন শুনেছেন তা অকল্পনীয়। এই ঘটনার বিচার ও রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চান তিনি।  রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তা করার কথাও জানান জাতিসংঘ মহাসচিব। 



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ