২০ আগস্ট ২০১৮ ইং
সাপ্তাহিক আজকের বাংলা - ৭ম বর্ষ ৩১ সংখ্যা: বার্লিন, সোমবার ৩০জুল–০৫অগা ২০১৮ # Weekly Ajker Bangla – 7th year 31 issue: Berlin, Monday 30Jul-05Aug2018

জার্মান ব্রডকাস্টার ডয়চে ভেলের এশিয়া বিভাগের দায়িত্বে বাঙালি দেবারতি

জার্মানির আন্তর্জাতিক ব্রডকাস্টার ডয়চে ভেলে

প্রতিবেদকঃ মোনাজ হক তারিখঃ 2018-07-31   সময়ঃ 03:03:28 পাঠক সংখ্যাঃ 108

জার্মান ব্রডকাস্টার ডয়চে ভেলের এশিয়া বিভাগের প্রধানের দায়িত্বে এখন বাঙালি সাংবাদিক দেবারতি গুহ।  জার্মানিতে অভিবাসীদের মধ্য থেকে রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমটিতে এত উঁচু পদে দায়িত্ব তিনিই প্রথম পেলেন।

 

ডয়চে ভেলের বাংলা বিভাগের দায়িত্ব সামলানোর পর কিছু দিন ধরে এশিয়ার বিভাগের দায়িত্ব পালন করে আসছিলেন দেবারতি; এখন তিনি আনুষ্ঠানিকভাবে সেই পদে অধিষ্ঠিত হলেন।   

এশিয়া বিভাগের অধীনে বাংলা, হিন্দি, উর্দুসহ কয়েক বিভাগ রয়েছে। ডয়চে ভেলে বাংলা বিভাগের সঙ্গে অংশীদারিত্বে কাজ করছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ছাড়াও কয়েকটি অনলাইন ব্লগ যেমন সামহোয়ার ইন ব্লগ, দৃক আর্ট গ্যালারি এবং আমরা বার্লিনের অনলাইন পত্রিকা আজকের বাংলা। 

দেবারতির জন্ম ভারতের পশ্চিমবঙ্গে হলেও তার বাবা-মায়ের শেকড় বাংলাদেশে। কলকাতার পাঠ চুকানোর পর তার উচ্চ শিক্ষা দিল্লির জহরলাল নেহরু ইউনিভার্সিটিতে, রাজনীতি বিজ্ঞান নিয়ে।

সেখানে থাকতেই বহুল পঠিত জার্মান সংবাদপত্র ফ্রাংকফুর্টার আলগেমাইন সাইটুং-এ এশিয়া প্রতিনিধি হিসেবে কাজ শুরু করেন দেবারতি। 

২০০৫ সালে জার্মানিতে পাড়ি জমান দেবারতি। প্রথমে ডয়চে ভেলে টিভি ও রেডিওতে শিক্ষানবিশ সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। পরে ডয়চে ভেলে একাডেমি থেকে পূর্ণাঙ্গ প্রশিক্ষণ নিয়ে পুরোদস্তুর সাংবাদিকতায় যোগ দেন।

ডয়চে ভেলে বাংলায় সম্পাদক হিসেবে কাজ শুরুর কয়েক বছরের মধ্যে এই বিভাগের প্রধানের দায়িত্ব পান ‘কাজপাগল’ দেবারতি। পরে দক্ষিণ এশিয়া বিভাগের সমন্বয়কের দায়িত্বও তাকে দেয় কর্তৃপক্ষ।

সেই দায়িত্ব সফলভাবে সামলানোর স্বীকৃতি হিসেবে এখন এশিয়া বিভাগের দায়িত্বে অধিষ্ঠিত দেবারতি।

রিপোর্টিংয়ের পাশাপাশি টিভি সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপনায় পারঙ্গমতা দেখানো দেবারতি সাংবাদিকতার পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনেও একই রকম সক্রিয় রেখেছেন নিজেকে। জার্মানির মঞ্চে মঞ্চস্থ হচ্ছে দেবারতি অভিনীত নাটক। নৃত্য ও আবৃত্তিতেও রয়েছে তার পদচারণা। ‘কাজই আমার ধ্যানজ্ঞান’- দেবারতি নিজেকে উপস্থাপন করেন এভাবেই। 

কয়েক বছরের মধ্যেই দেবারতি পরিচিত হয়ে উঠেছে জার্মানিতে একদিকে যেমন আন্তর্জাতিক কলিগদের সাথে কর্মজীবনে, অন্যদিকে তেমনি বাঙালি অনুষ্ঠান গুলোতেও তাঁকে দেখা যায় প্রায়সই। 

তথ্যসূত্র:  বিডিনিউজ টোয়েন্টিফোর



আজকের কার্টুন

লাইফস্টাইল

আজকের বাংলার মিডিয়া পার্টনার

অনলাইন জরিপ

প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার রোহিঙ্গা দেরকে অত্যাচার করে ফলে ২০১৭ তে অগাস্ট ২৫ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১ মাসে ৫ লক্ষ্য রোহিঙ্গা জাতিগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, আপনি কি মনে করেন বাংলাদেশ শরণার্থী দেরকে আবার ফিরে পাঠিয়ে দিক?

 হ্যাঁ      না      মতামত নেই    

সংবাদ আর্কাইভ